উচ্চ রক্তচাপও কিন্তু হৃদরোগের ঝুঁকি বাড়ায়

High blood pressure relate heart attack
উচ্চ রক্তচাপ বা হাই ব্লাডপ্রেশারের সমস্যায় যদি ভোগেন, তা হলে কিন্তু এখনই সাবধান! কারণ উচ্চ রক্তচাপ অনেকটা নীরব ঘাতকের মতো কাজ করে। আসলে কোনও উপসর্গ ছাড়াই এটা আপনার অঙ্গপ্রত্যঙ্গকে বিকল করে দিতে পারে। আর হৃদরোগের ঝুঁকি অন্তত তিন গুণ বাড়িয়ে দেয় উচ্চ রক্তচাপ। ভারতে ২০ কোটিরও বেশি মানুষ উচ্চ রক্তচাপে ভোগেন। আর বিশ্ব স্বাস্থ্য সংস্থা জানাচ্ছে, গোটা পৃথিবীতে উচ্চ রক্তচাপে ভোগা মানুষের সংখ্যা প্রায় ১৫০ কোটি। শহুরে জীবনযাত্রা ও মানসিক চাপের সঙ্গে রক্তচাপ বেড়ে যাওয়ার একটা সম্পর্ক রয়েছে। তবে গ্রামেও এই রোগে আক্রান্ত হওয়ার প্রবণতা বাড়ছে। এক সমীক্ষায় দেখা গিয়েছে, শহরের দিকে ৪০
বছরের উপর প্রায় ৩০-৪০ শতাংশ মানুষ উচ্চ রক্তচাপের সমস্য়ায় ভোগেন। আবার মহিলাদের তুলনায় পুরুষরাই বেশি এই সমস্যার শিকার। নিয়মিত চিকিৎসা এবং জীবনযাত্রায় পরিবর্তন উচ্চ রক্তচাপকে নিয়ন্ত্রণে রাখতে সাহায্য় করবে।

রক্তচাপ আসলে কী ?

রক্তনালির প্রাচীরে রক্তস্রোত যে চাপ সৃষ্টি করে, সেটাকেই রক্তচাপ বলা হয়। এটা স্বাভাবিক হলে তার পরিমাপ হবে ১২০/৮০। রক্তচাপ যদি ১৪০-এর বেশি হয়, সেটা হচ্ছে হাই ব্লাডপ্রেশার আর তা ৯০-এর নীচে হলে লো ব্লাডপ্রেশার। দু'ক্ষেত্রেই কিন্তু মুশকিল! আর এর কিন্তু কোনও সে রকম লক্ষণ ফুটে ওঠে না। তাই মাঝে মাঝেই ব্লাড প্রেশার মাপা উচিত।

রক্তচাপ বাড়ার কারণ:

  • বয়স বাড়লে রক্তচাপও বাড়বে। আসলে বয়সের সঙ্গে রক্তচাপ সমানুপাতিক।
  • খাবারে বেশি নুন খেলে রক্তচাপ বাড়বে।
  • ওজন বাড়লে রক্তচাপ বাড়ার সম্ভাবনা বেড়ে যায়।
  • মানসিক চাপ বা উত্তেজনা বাড়লে রক্তচাপ বেড়ে যাবে।

হৃদযন্ত্রের উপর রক্তচাপের প্রভাব:

  • উচ্চ রক্তচাপের জেরে আর্টারি বা ধমনীর প্রাচীর সংকীর্ণ হয়ে যায়। যার ফলে হৃদযন্ত্রে পর্যাপ্ত পরিমাণে রক্তের সরবরাহ বন্ধ হয়ে যায়। যখন হৃদযন্ত্রে ঠিক মতো রক্ত সঞ্চালন হয় না, তখন বুকে ব্যথা, অনিয়মিত হৃদস্পন্দনের মতো সমস্যা হয়। শুধু তা-ই নয়,হৃদরোগে আক্রান্ত পর্যন্ত হতে পারেন।
  • হৃৎপিণ্ড অনেকটা পাম্পের মতো কাজ করে। সারা দেহে রক্ত সঞ্চালন বজায় রাখে। কিন্তু উচ্চ রক্তচাপের কারণে এই কাজ ব্যাহত হয় এবং রক্ত সঞ্চালনের জন্য হৃৎপিণ্ডকেও যথেষ্ট বেগ পেতে হয়। আর এর ফলে হৃৎপিণ্ডের বাম নিলয় বড় হয়ে যায়। আর এই বাম নিলয় বড় হয়ে যাওয়া হৃদরোগ (হার্ট অ্যাটাক) এবং হৃদযন্ত্র বিকল হওয়ার ঝুঁকি বাড়িয়ে দেয়।
  • উচ্চ রক্তচাপ হৃদযন্ত্র বিকল হওয়ার ঝুঁকিও অনেকটাই বাড়িয়ে দেয়। কারণ উচ্চ রক্তচাপ হৃদযন্ত্রের উপর চাপ সৃষ্টি করে। আর তাতে হৃদযন্ত্রের পেশি দুর্বল হয়ে যায় এবং হৃদযন্ত্রের কার্য ক্ষমতাও কমে যায়। এর পর ধীরে ধীরে হৃদযন্ত্র বিকল হতে শুরু করে।

উচ্চ রক্তচাপ নিয়ন্ত্রণে রাখার উপায়:

  • রোজনামচায় বদল আনতে হবে। ওজন এবং ভুঁড়ি বাড়লে প্রভূত ঝুঁকি। উচ্চ রক্তচাপের সঙ্গে সঙ্গে বাড়ে ডায়াবেটিস থেকে শুরু করে হৃদরোগের মতো রোগের ঝুঁকি। নিয়মিত শরীরচর্চা করতে হবে এবং খাদ্যাভ্যাসে বদল আনতে হবে।
  • সপ্তাহে নিয়ম করে অন্তত আধ ঘণ্টা শরীরচর্চা করতে হবে। অথবা জোরে হাঁটা এবং প্রাণায়ামকে নিজের রোজনামচায় ঢুকিয়ে ফেলতে হবে।
  • সোডিয়াম রক্তচাপ বাড়িয়ে দেয়। তাই অতিরিক্ত নুন খাওয়া চলবে না। প্যাকেটজাত খাবারেও বাড়তি নুন এড়িয়ে চলুন।
  • প্রতিদিন নির্দিষ্ট সময়ে অন্তত ৬ থেকে ৮ ঘণ্টা ঘুমোতে হবে।

Find a Doctor

Search Medica Doctors List

Find